২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সংবাদ শিরোনামঃ
বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে এমপি রনজিত সরকার সুনামগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে পূর্ব তেঘরিয়া বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ।  বিশ্বম্ভরপুরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করছেন এমপি ড. মোহাম্মদ সাদিক অগ্রিম ঈদের শুভেচ্ছা জানালেন তাহিরপুর থানার ওসি মোহাম্মদ নাজিম উদ্দিন। প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষ্যে প্রেস ব্রিফিং সুনামগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান পদে চপল পুনরায় জয়ী।  তাহিরপুরে দুপুর গড়ালেও খোলা হয়নি বিদ্যালয়ের তালা সাংবাদিকদের গালিগালাজ করেন সহকারী শিক্ষক তাহিরপুর উপজেলা পরিষদ নির্বাচন ঃ চেয়ারম্যান আফতাব উদ্দিন, ভাইস চেয়ারম্যান আলমগীর খোকন ও মহিলা ভাইস আইরিন বিজয়ী তাহিরপুরে ৯৮ ভাগ ধান কাটা সম্পন্ন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক হিসেবে নিয়োগ পেলেন ড,আতাউল গনি সাবেক এমপি নজির হোসেনের মৃত্যু সবাই সচেতন থাকলে দেশ এগিয়ে যাবেই- তথ্য কমিশনার প্রকৃতির সঙ্গে যারা অপকর্ম করছেন, তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে–সুলতানা কামাল সুনামগঞ্জ -১ বিপুল ভোটে বিজয়ী হয়েছেন রনজিত সরকার সুনামগঞ্জ সদর উপজেলা  ইউ এন ও এর সাথে সাংবাদিকদের মতবিনিময়।  বিশ্বম্ভরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত নানান কর্মসূচিতে তাহিরপুরে বিজয় দিবস পালিত সুনামগঞ্জে বাউল কামাল পাশার ১২২তম জন্মবার্ষিকী পালিত তাহিরপুরে হানাদার মুক্ত দিবস পালিত যাদুকাটা নদীতে দুই নৌকার সংঘর্ষে নিহত ২, আহত ৩
সুনামগঞ্জের তাহিরপুরের শিশু শিল্পী পেয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার

সুনামগঞ্জের তাহিরপুরের শিশু শিল্পী পেয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার

তাসনোভা আলম মিম,(সুনামগঞ্জ) :-

হাওর পাড়ের মানুষের সংগ্রামী জীবন কাহিনী নিয়ে নির্মিত ছবি কুড়া পক্ষির শূন্যে উড়া ছবিতে সাবলীলভাবে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে ফারজিনা আক্তার।

সে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ছিলানি তাহিরপুর গ্রামের আবু সায়েমের মেয়ে।

চলচ্চিত্র পরিচালক কুড়া পক্ষীর শূন্যে উড়া ছবিতে হাওড়বাসীর জীবন ও প্রকৃতি নিয়ে গল্পের কাহিনী এগিয়ে যায়।একমুঠো ধান তিন বেলা পেট পুড়ে খাবারের জন্য গোটা হাওরাঞ্চলে মানুষ প্রকৃতি রুদ্ররুষের সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকার লড়াই করেন তা ফুটিয়ে তোলা হয়েছে পুরো ছবিতে। ছবি পুরো গল্প জুড়ে রয়েছে ছোট একটা গ্রামের দারিদ্র্য পীড়িত মানুষের জীবন সংগ্রমের কাহিনী। বন্যায় বাধ ভেঙে ফসল তলিয়ে যাওয়ার কষ্ট কথা। হাওরবাসী একমাত্র বোরো ফসল ঘরে তোলার জন্য যে প্রাণান্তকর চেষ্টা করেন সেই চিত্র।

ছবির মূল অংশ শুটিং করা হয়েছে টাংগুয়ার হাওর ও পাটলাই নদীর তীরবর্তী গ্রাম ছিলাইন তাহিরপুরের দরিদ্র পল্লীতে।তাহিরপুর উপজেলার সুলেমানপুর গ্রামের অনার্স পড়ুয়া শিক্ষার্থী তানভীর আহমেদ জানান, হাওর ও নদী বেস্টিত ছিলাইন তাহিরপুর গ্রামের মানুষের প্রধান পেশা কৃষিকাজ ও হাওড়ে মাছ ধরা।বর্ষায় টাংগুয়ার হাওরের উত্তাল ঢেউ ও পাহাড়ি খরস্রোতা পাটলাই নদীর স্রোতধারায় প্লাবিত হয় এই গ্রাম। শিক্ষা স্বাস্থ্য চিকিৎসা স্যানিটেশন, মোবাইল ইন্টারনেট সহ আধুনিক প্রযুক্তির ছুয়া গ্রামটি আজও লাগানি। ছিলাইন তাহিরপুর গ্রামের এলেম নূর বলেন, ফারজিনা আক্তার ছিলাইন তাহিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী।

ফারজিনার মামা রাগীব আলী বলেন, প্রত্যন্ত হাওর এলাকায় বাস করে ফারজিনার পরিবার প্রতিদিন জীবনযুদ্ধ করে বেচে থাকে। নূন আনলে পান্থা ফুড়ায় অবস্থা। কয়েক বছর আগে দেনার দায়ে ভিটেমাটি বিক্রি করে নানার বাড়িতে থাকছে তারা।


আরেক মামা সজীব মিয়া বলেন, ফারজিনার তিনভাই বোন মেধাবী। অনেক কষ্ট করে সংসার চালান তার বাবা। বেচে থাকার নুন্যতম সম্বল নেই তাদের। প্রতিদিন হাওরে কাজ করে জীবিকা নির্বাহ করেন তার বাবা মা।
সে খুব গরীব ঘরের মেয়ে। তাদের কোন বসত বাড়ি নেই। তারা বাবা কৃষি কাজ করে সংসার চালান। মা একজন গৃহিণী। বাড়ি নেই ঘর নেই জমি জামাও নেই। বিরাট অসহায় পরিবারের। নানা শাহপরানের বাড়িতে একটি কুড়ে ঘরে বসত করে।

জয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ হাদিউজ্জামান জানান, ফারজিনা আক্তার রা দুই বোন এক ভাই। জয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ছিলাইন তাহিরপুর গ্রামে অবস্থিত।
সে স্কুলের প্রথম শ্রেণির ছাত্রী। বাবা
আবু সায়েম কৃষি কাজ ও মাছ ধরে জীবিকা নির্বাহ করেন ফারজিনার মা আফিয়া আক্তার একজন গৃহিণী। পরিবারটির কোন সহায় সম্পদ নেই। একই গ্রামের আনোয়ার হোসেন বলেন, বর্ষাকালে হাওরে মাছ ধরা ও শুষ্ক মওসুমে মাছ ধরার কাজ করে জীবিকা নির্বাহ করেন। কাজ না থাকলে অন্যের জমিতে কামলা দিয়ে পেটের ভাত যোগার করেন। স্থানীয় গণমাধ্যম কর্মী ও শিক্ষক গোলাম সারোয়ার লিটন জানান, প্রাকৃতিক পরিবেশ ও ভৌগলিক অবস্থানের কারণে এই গ্রামের আধুনিক মানব সভ্যতা থেকে অনেক দূরে রয়েছে। হয়তো প্রকৃতি ইচ্ছে করে গ্রামটি অক্ষয় করে রেখেছে। গ্রামের বেশির ভাগ মানুষ দরিদ্র সীমার নিচে বাস করেন। কৃষিকাজ আর মাছ ধরা ছাড়া বিকল্প কোন পেশা নেই। গ্রামের নারী পুরুষ শিশু কিশোর অসচেতনতা অজ্ঞাতার কারণে জীর্ণকায়। তাদের গায়ে ওঠে না উন্নত মানের কাপড়চোপড়। টিন শেডের বসত ঘরে তারা টেনেটুনে বেঁচে আছেন। দূর্গম ছিলাইন তাহিরপুর গ্রাম শীত বর্ষা গ্রীষ্মের সব সময় যোগাযোগ বিচ্ছিন্ন এক লোকালয়। তাহিরপুর উপজেলার হাওর পাড়ের মেয়ে ছোট্ট শিশু ফারজিনা আক্তার। সে কুড়া পক্ষির শূন্যে উড়া সিনেমায় অভিনয় করেছিলো। মাত্র চার বছর বয়সের শিশু ফারজিনা আক্তার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। সে তাহিরপুর উপজেলার ছিলানি তাহিরপুর গ্রামের আবু সায়েমের মেয়ে।

ভুমিহীন পরিবারের সন্তান ফারজিনা আক্তার বাবা একজন কৃষক মা গৃহীনি।
তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল জানান, কোন রকমের প্রাতিষ্ঠানিক অভিনয় শিক্ষা ও নুন্যতম প্রশিক্ষণ ছাড়াই সে শিশু শিল্পী হিসাবে মুহাম্মদ কাঈয়ুম পরিচালিত সরকারি অনুদান প্রাপ্ত ছবি কুড়া পক্ষির শূন্যে উড়া ছবিতে অনবদ্য অভিনয় করে ফারজিনা পুরস্কৃত হয়েছে।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে থেকে পুরস্কার গ্রহণ করে ফারজিনা আক্তার।অভিনন্দন ফারজিনা আক্তারকে।

হাওর পাড়ে অসংখ্য ফারজিনা আক্তার বাস করে।অভাব অনটন দারিদ্র্য কোনটি শিশুদের মেধা বিকাশের অন্তরায় হতে পারেনা। ফারজিনা এটি প্রমাণ করে দিয়েছে।সে আমাদের তাহিরপুর উপজেলার ছিলানি তাহিরপুর গ্রামের সায়েমের মেয়ে।

শেয়ার করুন

কমেন্ট করুন





পুরাতন খবর খুঁজুন

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

আজকের দিন-তারিখ

  • রবিবার (রাত ২:০৭)
  • ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)