১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১০ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সংবাদ শিরোনামঃ
অগ্রিম ঈদের শুভেচ্ছা জানালেন তাহিরপুর থানার ওসি মোহাম্মদ নাজিম উদ্দিন। প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষ্যে প্রেস ব্রিফিং সুনামগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান পদে চপল পুনরায় জয়ী।  তাহিরপুরে দুপুর গড়ালেও খোলা হয়নি বিদ্যালয়ের তালা সাংবাদিকদের গালিগালাজ করেন সহকারী শিক্ষক তাহিরপুর উপজেলা পরিষদ নির্বাচন ঃ চেয়ারম্যান আফতাব উদ্দিন, ভাইস চেয়ারম্যান আলমগীর খোকন ও মহিলা ভাইস আইরিন বিজয়ী তাহিরপুরে ৯৮ ভাগ ধান কাটা সম্পন্ন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক হিসেবে নিয়োগ পেলেন ড,আতাউল গনি সাবেক এমপি নজির হোসেনের মৃত্যু সবাই সচেতন থাকলে দেশ এগিয়ে যাবেই- তথ্য কমিশনার প্রকৃতির সঙ্গে যারা অপকর্ম করছেন, তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে–সুলতানা কামাল সুনামগঞ্জ -১ বিপুল ভোটে বিজয়ী হয়েছেন রনজিত সরকার সুনামগঞ্জ সদর উপজেলা  ইউ এন ও এর সাথে সাংবাদিকদের মতবিনিময়।  বিশ্বম্ভরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত নানান কর্মসূচিতে তাহিরপুরে বিজয় দিবস পালিত সুনামগঞ্জে বাউল কামাল পাশার ১২২তম জন্মবার্ষিকী পালিত তাহিরপুরে হানাদার মুক্ত দিবস পালিত যাদুকাটা নদীতে দুই নৌকার সংঘর্ষে নিহত ২, আহত ৩ সুনামগঞ্জে পুলিশ বিএনপির সংঘর্ষ ৭ পুলিশ ২ সংবাদ কর্মী সহ আহত অর্ধশতাধিক,আটক  বেশ কজন।  সুনামগঞ্জের তাহিরপুরের শিশু শিল্পী পেয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার সরকারের উন্নয়ন চোখে দেখেনা বলেই ক্ষমতায় যেতে আগুন সন্ত্রাস শুরু করেছে বিএনপি জামাত — এম এ মান্নান এমপি 
বিশ্বম্ভরপুরে প্রশাসনের হস্তক্ষেপে আঙ্গারুলী হাওরের বাঁধ রক্ষা

বিশ্বম্ভরপুরে প্রশাসনের হস্তক্ষেপে আঙ্গারুলী হাওরের বাঁধ রক্ষা

স্বপন কুমার বর্মন, বিশ্বম্ভরপুর(সুনামগঞ্জ)ঃ
বিশ্বম্ভরপুরে উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে উপজেলার আঙ্গারুলী হাওরের ১১নং পিআইসির নোয়াখাড়া বাঁধটি রক্ষা হলো। গত বৃহস্পতিবার রাত ৮টায় বাঁধের পার্ নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় পানির চাপে আঙ্গারুলী হাওরের ১১ নং পিআইসির নোয়াধাড়া নামক বাধে ফাটল দেখা দেয় এবং অর্ধেক অংশের মাটি দেবে যায়। খবর পেয়ে তাৎক্ষণিক উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাদিউর রহিম জাদিদ বাঁধে গিয়ে বাঁধ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। তিনি দ্রুত শ্রমিক লাগিয়ে বাঁধের ফাটলে মাটি দেবার ব্যবস্থা করেন এবং বাঁধের দুপাশে বাঁশ লাগানো হয় ও জিআর ব্যাগে মাটি ভরে বাঁধের দুপাশে দেয়া হয়। এ সময় পাউবোর সংশ্লিষ্টরা ও স্থানীয় কৃষকগণ বাঁধের কাজে সহযোগীতা করেন। উপজেলা নির্বাহী অফিসার প্রায় সারারাত বাঁধে ছিলেন এবং এ রিপোর্ট লিখা পর্যন্ত তিনি বাঁধে অবস্থান করছিলেন। শুক্রবার(২২এপ্রিল) সকালে হাওর ও জলাভূমি অধিদপ্তরের মহা পরিচালক মোঃ মাসুক মিয়া উক্ত নোয়াখাড়া বাঁধ পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাদিউর রহিম জাদিদ,উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ নয়ন মিয়া, পাউবোর দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি উপ-সহকারী প্রকৌশলী মনসুর রহমান, ফতেপুর ইউপি চেয়ারম্যান ফারুক আহমদ, প্রেসক্লাব সভাপতি স্বপন কুমার বর্মন সহ স্থানীয় কৃষক জনতা।
হাওর পাড়ের ফুলভরী গ্রামের কৃষক শহীদুল ইসলাম শাহীদ বলেন, গত বৃহস্পতিবার রাতে বাঁধটি ফেটে যায় এবং একপাশে মাটি দেবে যায়।খবর পেয়ে ইউএনও সাহেব এসে বাঁধ রক্ষার জরুরি কাজ করেন। তিনি না এলে বাঁধটি কাল রাতেই ভেঙে গিয়ে কৃষকের ফসল তলিয়ে যেত। শহীদ বলেন বাঁধের কাজটি দুর্বল ছিল, দুর্মুজ কম দেয়া হয়েছে। ফুলভরী গ্রামের কৃষক হাফিজুল ইসলাম, জুয়েল মিয়া ও ফয়জুল হক একই কথা বলেন। ফতেপুর ইউপির সাবেক চেয়ারম্যান মহিবুর রহমান বলেন উক্ত ১১নং পিআইসিতে কাজে অনিয়ম ছিল, মাটি ফেলে দুর্মুজ দেওয়া হয়নি, ফলে বাঁধের ফাটল দেখা দেয় ও মাটি দেবে যায়।
এ রিপোর্ট লেখা পর্যন্ত বাঁধটি রক্ষা পেয়েছে এবং কাজ চলমান রয়েছে। বিশ্বম্ভরপুরে সার্বিক অবস্থায় করচার হাওরসহ কয়েকটি বাঁধে ঝুঁকি রয়েছে এবং নদীর পানি কমেনি। তবে হাওরে দ্রুত ধান কাটা অব্যাহত রয়েছে। হাওরের নিম্নাংশে ব্রি-২৮ জাতের ধান কাটা প্রায় শেষ পর্যায়ে। হাওরের উঁচু জমিতে ও হাওর বহির্ভূত জমিতে ব্রি-২৯ জাতের ধান থাকায় এখনও ধান পাকেনি। তবে আশা করা যায় আবহাওয়া ভাল থাকলে ৫-৬ দিনের মধ্যে ২৯ ধানও দুম কাটা লাগবে। এ উপজেলায় কম্পাইন্ড হারভেষ্টার মেশিন যথেষ্ট থাকায় শ্রমিক সংকট নেই।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ নয়ন মিয়া বলেন, এ উপজেলায় কৃষকরা হাওরে দ্রুত ধান কাটছেন। উপজেলায় হাওর ও হাওর বহির্ভূত উচু জমি মিলে মোট ১০ হাজার ৬০০ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ হয়। এ পর্যন্ত হাওরের ৫৮৩২ হেক্টর জমির ধান কাটা হয়েছে। হাওরে ৮০% ধান কাটা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাদিউর রহিম জাদিদ বলেন, গত বৃহস্পতিবার রাতে আঙ্গারুলী হাওরের নোয়াখাড়া বাঁধে ফাটল দেখা দিলে আমরা প্রশাসনের উদ্যোগে জরুরি ভিত্তিতে বাঁধটি রক্ষা করতে সক্ষম হয়েছি। সার্বিক অবস্থায় আমরা হাওরের সবকটি বাঁধের প্রতি নজর রাখছি। তিনি বলেন হাওরে ৮০% ধান কাটা হয়েছে। উচু জমিতে ও হাওর বহির্ভূত জমিতে কৃষকরা ব্রি-২৯ জাতের ধান চাষাবাদ করেছেন।দ্রুত ধান কাটার জন্য আমরা কৃষকদের পরামর্শ দিচ্ছি এবং ব্যপক প্রচারণা করিয়েছি।
শেয়ার করুন

কমেন্ট করুন





পুরাতন খবর খুঁজুন

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

আজকের দিন-তারিখ

  • রবিবার (রাত ৮:৩১)
  • ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)