২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সংবাদ শিরোনামঃ
বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে এমপি রনজিত সরকার সুনামগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে পূর্ব তেঘরিয়া বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ।  বিশ্বম্ভরপুরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করছেন এমপি ড. মোহাম্মদ সাদিক অগ্রিম ঈদের শুভেচ্ছা জানালেন তাহিরপুর থানার ওসি মোহাম্মদ নাজিম উদ্দিন। প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষ্যে প্রেস ব্রিফিং সুনামগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান পদে চপল পুনরায় জয়ী।  তাহিরপুরে দুপুর গড়ালেও খোলা হয়নি বিদ্যালয়ের তালা সাংবাদিকদের গালিগালাজ করেন সহকারী শিক্ষক তাহিরপুর উপজেলা পরিষদ নির্বাচন ঃ চেয়ারম্যান আফতাব উদ্দিন, ভাইস চেয়ারম্যান আলমগীর খোকন ও মহিলা ভাইস আইরিন বিজয়ী তাহিরপুরে ৯৮ ভাগ ধান কাটা সম্পন্ন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক হিসেবে নিয়োগ পেলেন ড,আতাউল গনি সাবেক এমপি নজির হোসেনের মৃত্যু সবাই সচেতন থাকলে দেশ এগিয়ে যাবেই- তথ্য কমিশনার প্রকৃতির সঙ্গে যারা অপকর্ম করছেন, তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে–সুলতানা কামাল সুনামগঞ্জ -১ বিপুল ভোটে বিজয়ী হয়েছেন রনজিত সরকার সুনামগঞ্জ সদর উপজেলা  ইউ এন ও এর সাথে সাংবাদিকদের মতবিনিময়।  বিশ্বম্ভরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত নানান কর্মসূচিতে তাহিরপুরে বিজয় দিবস পালিত সুনামগঞ্জে বাউল কামাল পাশার ১২২তম জন্মবার্ষিকী পালিত তাহিরপুরে হানাদার মুক্ত দিবস পালিত যাদুকাটা নদীতে দুই নৌকার সংঘর্ষে নিহত ২, আহত ৩
প্রয়াত সাংবাদিক হাসান শাহরিয়ারকে বাংলাদেশ প্রেস কাউন্সিলের আজীবন সম্মাননা পদক ২০২১ প্রদান

প্রয়াত সাংবাদিক হাসান শাহরিয়ারকে বাংলাদেশ প্রেস কাউন্সিলের আজীবন সম্মাননা পদক ২০২১ প্রদান

স্টাফ রিপোর্টার ঃ-

সুনামগঞ্জের কৃতি সন্তান,আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিক প্রয়াত হাসান শাহরিয়ারকে বাংলাদেশ প্রেস কাউন্সিলের আজীবন সম্মাননা পদক ২০২১ প্রদান করা হয়েছে। তথ্য মন্ত্রী ড.হাসান মাহমুদ প্রধান অতিথি হিসাবে পদক প্রদান করেন।প্রয়াত সাংবাদিক হাসান শাহরিয়ার এর অগ্রজ আইনজীবী কলামিষ্ট হোসেন তওফিক চৌধুরী পদক গ্রহণ করেন।উল্লেখ্য যে হাসান শাহরিয়ার সাংবাদিক ও রাজনীতিবিদ মকবুল হোসেন চৌধুরীর কনিষ্ঠপুত্র।গত ১০ই এপ্রিল তিনি ঢাকায় ইন্তেকাল করেন। শনিবার রাজধানীর রমনায় তথ্য ভবন অডিটরিয়ামে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’ শীর্ষক সেমিনার ও বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক ২০২১ প্রদান করা হয়। বাংলাদেশ প্রেস কাউন্সিল ও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাংলাদেশ প্রেস কাউন্সিলের প্যানেল চেয়ারম্যান ও সদস্য অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহা পরিচালক কবি মোহাম্মদ নুরুল হুদা, দ্য ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, রেডিও ক্যাপিটাল ও টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোরের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, জিটিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, তথ্য সচিব মকবুল হোসেন প্রমুখ।এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রেস কাউন্সিলের কর্মকর্তারা ও পদকপ্রাপ্ত সাংবাদিকরা।

যারা বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক পেয়েছেন:-

আজীবন সম্মাননা পদক পেয়েছেন সাংবাদিক হাসান শাহরিয়ার।প্রাতিষ্ঠানিক সম্মাননা ক্যাটাগরিতে পদক পেয়েছেন দৈনিক জনকণ্ঠের প্রয়াত সম্পাদক মোহাম্মদ আতিক উল্লাহ খান মাসুদ। আঞ্চলিক প্রাতিষ্ঠানিক সম্মাননা পেয়েছেন চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক পূর্বকোন পত্রিকা। গ্রামীণ সাংবাদিকতা ক্যাটাগরিতে পদক পেয়েছেন বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার নিজামুল হক বিপুল, উন্নয়ন সাংবাদিকতা ক্যাটাগরিতে মাজহারুর ইসলাম,নারী সাংবাদিকতা ক্যাটাগরিতে দ্য ডেইলি অবজারভার পত্রিকার সিনিয়র রিপোর্টার বনানী মল্লিক, ফটো সাংবাদিকতা ক্যাটাগরিতে বাংলা ট্রিবিউনের ফটো সাংবাদিক মো. সাজ্জাদ হোসেন।
অনুষ্ঠানে বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন বর্তমান যুগের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড.হাছান মাহমুদ বলেছেন,আমরা প্রেস কাউন্সিল আইন পরিবর্তনের জন্য উদ্যোগ গ্রহণ করেছি সেটি ইতোমধ্যে মন্ত্রিসভায় গেছে।নতুন আইন মন্ত্রিসভার মাধ্যমে সংসদে পাস হবে। তবে এ আইনটি ১৯৭৪ সালের সংশোধিত আইন হিসেবে থাকবে।কারণ বঙ্গবন্ধুর করা আইন বাদ দিয়ে নতুন আইন করার প্রয়োজন নেই। এটি সংশোধন করা হবে।

হাসান শাহরিয়ার                                                      তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, নতুন আইনে প্রেস কাউন্সিলের ক্ষমতা বাড়বে। বর্তমানে যে ক্ষমতা রয়েছে তা অনেক নগন্য।নতুন আইনে শাস্তি ও জরিমানার বিধান বাড়বে।তিনি বলেন, একটি সুস্থ সমাজের বিকাশের জন্য সাংবাদিকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি সংবাদ মানুষকে পথ দেখাতে পারে আবার একটি সংবাদ সমাজে অস্থিরতা তৈরি করতে পারে। তাই আমি মনে করি সাংবাদিকদের অনেক ক্ষমতা।তাই তাদের ক্ষমতা ব্যবহারের ক্ষেত্রে যত্নবান হতে হবে। যখন একজন সাংবাদিক বিচার বিশ্লেষণ ও যত্নবান না হয়ে ক্ষমতা ব্যবহার করে তখনই বিপত্তি ঘটে। দেশে দৈনিক এখন  পত্রিকার সংখ্যা সাড়ে ১২শ’।সব পত্রিকা মিলিয়ে চার হাজার। ইলেক্ট্রনিক গণমাধ্যমের সংখ্যা ৪০টি,অনলাইন গণমাধ্যমের সংখ্যা কয়েক হাজার,আইপি টিভির ব্যাপক বিস্তার রয়েছে।যেখানে অর্থনীতির গ্রোথ হচ্ছে, সাংবাদিকতার পরিধি অনেক বাড়ছে,তখন বাংলাদেশ প্রেস কাউন্সিলের ভূমিকাও গুরুত্বপূর্ণ।তিনি বলেন, বঙ্গবন্ধুর দূরদর্শিতার কারণে বাংলাদেশকে ইউএন কনভেনশন অন দ্য লস অব দ্য (সিআনক্লস) সদস্য বানিয়েছে। এ কারণেই আমরা আন্তর্জাতিক সালিশী আদালতে মামলা করে মিয়ানমার ও ভারতের কাছ থেকে এক লাখ ১৮ হাজার বর্গ কিলোমিটার সমুদ্র জয়লাভ করেছি।বঙ্গবন্ধু যদি ১৯৭৪ সালে এ আইনটি বাস্তবায়ন না করতেন তবে এ জয় আমরা পেতাম না।

শেয়ার করুন

কমেন্ট করুন





পুরাতন খবর খুঁজুন

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

আজকের দিন-তারিখ

  • রবিবার (রাত ১২:১৫)
  • ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)