১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১০ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সংবাদ শিরোনামঃ
অগ্রিম ঈদের শুভেচ্ছা জানালেন তাহিরপুর থানার ওসি মোহাম্মদ নাজিম উদ্দিন। প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৫ম পর্যায়ের ২য় ধাপে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষ্যে প্রেস ব্রিফিং সুনামগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান পদে চপল পুনরায় জয়ী।  তাহিরপুরে দুপুর গড়ালেও খোলা হয়নি বিদ্যালয়ের তালা সাংবাদিকদের গালিগালাজ করেন সহকারী শিক্ষক তাহিরপুর উপজেলা পরিষদ নির্বাচন ঃ চেয়ারম্যান আফতাব উদ্দিন, ভাইস চেয়ারম্যান আলমগীর খোকন ও মহিলা ভাইস আইরিন বিজয়ী তাহিরপুরে ৯৮ ভাগ ধান কাটা সম্পন্ন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক হিসেবে নিয়োগ পেলেন ড,আতাউল গনি সাবেক এমপি নজির হোসেনের মৃত্যু সবাই সচেতন থাকলে দেশ এগিয়ে যাবেই- তথ্য কমিশনার প্রকৃতির সঙ্গে যারা অপকর্ম করছেন, তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে–সুলতানা কামাল সুনামগঞ্জ -১ বিপুল ভোটে বিজয়ী হয়েছেন রনজিত সরকার সুনামগঞ্জ সদর উপজেলা  ইউ এন ও এর সাথে সাংবাদিকদের মতবিনিময়।  বিশ্বম্ভরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত নানান কর্মসূচিতে তাহিরপুরে বিজয় দিবস পালিত সুনামগঞ্জে বাউল কামাল পাশার ১২২তম জন্মবার্ষিকী পালিত তাহিরপুরে হানাদার মুক্ত দিবস পালিত যাদুকাটা নদীতে দুই নৌকার সংঘর্ষে নিহত ২, আহত ৩ সুনামগঞ্জে পুলিশ বিএনপির সংঘর্ষ ৭ পুলিশ ২ সংবাদ কর্মী সহ আহত অর্ধশতাধিক,আটক  বেশ কজন।  সুনামগঞ্জের তাহিরপুরের শিশু শিল্পী পেয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার সরকারের উন্নয়ন চোখে দেখেনা বলেই ক্ষমতায় যেতে আগুন সন্ত্রাস শুরু করেছে বিএনপি জামাত — এম এ মান্নান এমপি 
ধর্মপাশায় জলমহাল ভোগ দখলে, রাজস্ব হারাচ্ছে সরকার

ধর্মপাশায় জলমহাল ভোগ দখলে, রাজস্ব হারাচ্ছে সরকার

ফাইল ছবি

 

স্টাফ রিপোর্টার :
সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার শালদিঘা সরকারি জলমহালটি স্থানীয় একটি মৎস্যজীবী সমবায় সমিতি ইজারাপ্রাপ্ত হলেও তারা সরকারের খাজনা পরিশোধ না করেই অবৈধভাবে জলমহালটি ভোগ দখল করছে বলে অভিযোগ উঠেছে।
এদিকে স্থানীয় ফারুকনগর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মো. চান মিয়াকে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় থেকে দফায় দফায় নোটিশ করা হলেও এ বিষয়টি আমলে না নিয়েই তিনি জলমহালটি অবৈধভাবে দখলে নিয়ে সরকারের লাখ লাখ টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার পাঁয়তারা করছেন।
জেলা প্রশাসকের কার্যালয় থেকে চতুর্থবারের মতো সর্বশেষ গত ২৩ আগষ্ট ওই সমিতিকে দেওয়া চূড়ান্ত নোটিশ থেকে সূত্রে জানা গেছে, উপজেলার মধ্যনগর ইউনিয়নের ইরাবাদ ও নারাহিজড়াসহ ৩টি মৌজার অধীনে থাকা প্রায় ৪৫ একর আয়তনের শালদিঘা নামক সরকারি ওই জলমহালটি চলতি ১৪২৮ বাংলা সন হইতে ১৪৩৩ বাংলা সন পর্যন্ত উন্নয়ন পরিকল্পনা দেখিয়ে ৬ বছর মেয়াদে বাৎসরিক ৮ লাখ টাকায় ইজারা প্রাপ্ত হন স্থানীয় ফারুকনগর মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মো. চাঁন মিয়া। কিন্তু তিনি উক্ত জলমহালটি ইজারা প্রাপ্ত হওয়ার পর প্রায় ৫ মাস পেরিয়ে গেলেও ইজারাপ্রাপ্ত সমিতির পক্ষ থেকে চলতি বছরের ইজারার টাকা পরিশোধ না করেই তারা অবৈধভাবে জলমহালটি ভোগ দখল করে আসছেন। আর উক্ত জলমহালটির বাৎসরিক ইজারার টাকা পরিশোধ করার জন্য ইজারাপ্রাপ্ত ওই মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মো. চাঁন মিয়াকে জেলা প্রশাসকের কার্যালয় থেকে ৪ দফায় চ্থড়ান্ত নোটিশ করা হলেও তিনি বিষয়টি আমলে নিচ্ছেননা বলে অভিযোগ রয়েছে। তাকে সর্বশেষ চ্থড়ান্ত নোটিশটি করা হয় গত ২৩ আগষ্ট। ওই চূড়ান্ত নোটিশে বলা হয় গত ৩১ আগস্টের মধ্যেই জলমহালটির বাৎসরিক ইজারার টাকা পরিশোধ করার জন্য। কিন্তু তিনি নোটিশ পাওয়ার পরও ইজারার টাকা পরিশোধ না করে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার পাঁয়তারায় লিপ্ত রয়েছেন।
জলমহালের ইজারাদার ফারুকনগর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মো. চঁান মিয়া জলমহালের বাৎসরিক ইজারার টাকা পরিশোধের জন্য জেলা প্রশাসকের কার্যালয় থেকে ৪ দফায় নোটিশ প্রাপ্তির বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, মূলত আমাদেরকে খাজনার টাকা জোগাড় করতে বিলম্ব হচ্ছে। তবে টাকা জোগাড় করে শীঘ্রই ইজারার টাকা পরিশোধ করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনতাসির হাসান বলেন, ইজারার টাকা পরিশোধ না করে থাকলে ওই জলমহাল থেকে ইজারাদারসহ তাদের লোকজনদেরকে উচ্ছেদ করা হবে। এ বিষয়ে জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, বার বার নোটিশ পাওয়ার পরও ইজারাদাররা যেসব জলমহালের ইজারার টাকা এখনো পরিশোধ করেনি, আমরা তাদের জামানতের টাকা বাজেয়াপ্ত করে সেসব জলমহাল পূনরায় খাশ-কালেকশনে দেওয়া হবে।

শেয়ার করুন

কমেন্ট করুন





পুরাতন খবর খুঁজুন

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

আজকের দিন-তারিখ

  • রবিবার (রাত ৯:৩৯)
  • ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)